অতিরিক্ত হাঁচি কেন হয়?

718 viewsবিবিধহাঁচি
1

অতিরিক্ত হাঁচি হতে থাকলে তার প্রতিকার কী?

Tahshin Alam Utsho Answered question December 3, 2021
2

মস্তিষ্কের কোন রোগের জন্যেও অনবরত হাঁচি হতে পারে। সাধারণত মস্তিষ্কের মেডুলা অংশের কোন সমস্যা হলে অনবরত হাঁচি হয়। মাইট (যা পুরনো ধুলাবালিতে থাকে), ঘরের ধুলা, ময়লা, ফুলের রেণু, প্রাণীর পশম বা চুল, প্রসাধনীসামগ্রী ইত্যাদি থেকে এই সমস্যার জন্ম হতে পারে। এটি প্রতিকারের জন্য বিভিন্ন প্রাকৃতিক উপাদান উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে। যেমনঃ কালো এলাচ, আমলকী, আদা ও তুলসি, রসুন ইত্যাদি। তবে অবস্থা বেগতিক হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ। সেক্ষেত্রে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। এরপর প্রয়োজনীয় থেরাপি বা ঔষধ ব্যবহার করতে হবে।

যদিও ওষুধ উপসর্গের কিছুটা সহনীয় পর্যায়ে নিয়ে আসে কিন্তু এলার্জির কোন পরিবর্তন করতে পারে না, বিশেষত স্টেরয়েড জাতীয় ওষুধ এলার্জির জন্য সবচেয়ে বেশি উপকারী এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া অনেক। যেহেতু এই ওষুধ বেশি দিন ধরে ব্যবহার করতে হয় তাই এর পাশ্বপ্রতিক্রিয়ায় জীবনের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। তাই এ ধরনের এলার্জিক রাইনাইটিসের ক্ষেত্রে ইমিউনোথেরাপি বা ভ্যাকসিন বেশি কার্যকর।

আরাফাত রহমান Changed status to publish January 9, 2022

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।