প্রফেসর জাহিদ হাসান কে?

0

জাহিদ হাসান বাংলাদেশের একজন উদীয়মান গবেষক। তিনি কী কী অবদান রেখেছেন?

Farhan Tanvir Torsha Selected answer as best August 19, 2023
0

প্রফেসর জাহিদ হাসান একজন অসাধারণ গবেষক। এই হাই-প্রোফাইল মানুষটাকে হয়ত অনেকেই চেনেন না। তিনি যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসর। তিনি মূলত কোয়ান্টাম ফিজিক্স এবং টপোলজি নিয়ে কিছু গুরুত্বপূর্ণ কাজ করেছিলেন। ঢাকা কলেজে পড়া এই গবেষক পদার্থবিজ্ঞানের জগতে অসামান্য অবদান রাখার কারণে ইতিমধ্যে মুস্তাফা প্রাইজ, আর্নেস্ট অর্ল্যান্ডো লরেন্স অ্যাওয়ার্ড ইত্যাদি সম্মাননা পেয়েছেন। সম্প্রতি তাঁর গবেষণা জায়গা পেয়েছে “নেচার ম্যাটেরিয়ালস” এর প্রচ্ছদে।

বিজ্ঞানচিন্তার এক সাক্ষাৎকার থেকে জানা যায় যে উনি একাধারে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের ইউজিন হিগিনস অধ্যাপক। একই বিশ্ববিদ্যালয়ের রবার্ট এইচ ডিক ফেলো, ইউসি বার্কলির ভিজিটিং মিলার প্রফেসর এবং লরেন্স বার্কলি ন্যাশনাল ল্যাবের ভিজিটিং ফ্যাকাল্টি সায়েন্টিস্ট।
কোনো দিন যদি ঘুম থেকে উঠে দেখি তিনি নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন বা আস্ত নোবেল পুরষ্কারই পেয়ে গিয়েছেন, তাহলে খুব বেশি অবাক হওয়ার কিছু হবে না। কারণ, তিনি সেই পথেই হাঁটছেন! আশা করি, তিনি পাবেন সেই অসামান্য স্বীকৃ্তি।

ছবিঃ Scientia Society

Farhan Tanvir Torsha Selected answer as best August 19, 2023

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।