বাংলাভাষায় লেখা প্রথম বিজ্ঞান কল্পকাহিনী কোনটি?

0

বাংলাভাষায় প্রকাশিত সর্বপ্রথম সায়েন্স ফিকশন কোনটি? এটি কে লিখেছিলেন? কবে প্রকাশিত হয়েছিলো?

Farhan Tanvir Torsha Answered question January 31, 2023
0

“বিজ্ঞান কল্পকাহিনী” বা “Science Fiction” এটি বিজ্ঞান ও সাহিত্যমনা মানুষের কাছে এক অতিপরিচিত শব্দ।

বিজ্ঞান,কল্পনা আর সাহিত্যের অপূর্ব সংমিশ্রণে গড়ে উঠেছে দূর কল্পবা সাহিত্যের বিশেষ শাখা বিজ্ঞান কল্পকাহিনী। অর্থাৎ বিজ্ঞানের কিছু নিত্ত সত্য আর ভবিষ্যতের বিজ্ঞান ভিত্তিক কল্পনা নিয়ে যে সাহিত্য রচিত হয় তাকে বলা যায় বিজ্ঞান কল্পকাহিনী।

বিশ্বসাহিত্যের মতো বাংলা সাহিত্যের এক বিশেষ শাখা বিজ্ঞান কল্পকাহিনী।তবে বাংলা ভাষায় বিজ্ঞান কল্পকাহিনী লেখার সূচনা ও প্রথম কল্পকাহিনী কোনটি এ বিষয়ে কিছু মতপার্থক্য আছে।

মোটামুটিভাবে বলা যায় বাংলা ভাষায় বিজ্ঞান কল্পকাহিনী লেখা শুরু হয় ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে। অভিকাংশ সূত্রমতে (Wikipedia,sachalayaton) এ সময়ে বাংলা বিজ্ঞান কল্পকাহিনীর অগ্রদূত ছিলেন ‘জগদানন্দ রায়’।

১৮৯২/অন্যমতে ১৯৯৫ সালে প্রকাশিত হয় তার লেখা প্রথম বিজ্ঞান কল্পকাহিনী “শুক্র ভ্রমণ”।অন্য গ্রহে ভ্রমণের কাহিনী নিয়ে তিনি এই গল্পটি ফুটিয়ে তুলেছেন।

অন্যমতে (Wikipedia, Prothom Alo)বাংলা ভাষায় বিজ্ঞান কল্পকাহিনীর জনক ‘স্যার জগদীশ চন্দ্র বসু ‘ যার লেখা প্রথম বিজ্ঞান কল্পকাহিনী “নিরুদ্দেশের কাহিনী” প্রকাশিত হয় 1896 সালে।

তবে বাংলাদেশে বিজ্ঞান কল্পকাহিনী লেখার সূচনা হয় ১৯৬৯ সালে। এ বছর প্রকাশিত হয় হুমায়ূন আহমেদের বিজ্ঞান কল্পনাভিত্তিক উপন্যাস “মহাশূন্যের কান্না” ।

Farhan Tanvir Torsha Answered question January 31, 2023

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।