রাইজোবিয়ামের সাথে ব্র্যাডিরাইজোবিয়াম পেরে ওঠে কীভাবে?

তানভীর রানা রাব্বি (anonymous)
2

মাটির অন্যান্য দ্রুত উৎপাদনকারী রাইজোবিয়ামের (Rhizobium) সাথে কীভাবে ধীর গতির উৎপাদনকারী ব্র্যাডিরাইজোবিয়াম (Bradyrhizobium) কীভাবে প্রতিযোগিতায় পেরে ওঠে? যেমন: এনসিফার (দ্রুত উৎপাদনকারী/Ensifer) এবং ব্র্যাডিরাইজোবিয়াম একসাথে ভিগনাকে (Vigna) নোডুলেট করতে পারে। আমার প্রশ্ন কিভাবে ব্র্যাডিরাইজোবিয়াম দ্রুত উৎপাদনকারী রাইজোবিয়াম সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে যেখানে লেগুমের কাছে অন্য বিকল্প আছে?

তানভীর রানা রাব্বি Selected answer as best November 2, 2021

এটা তো দেখি আমার PhD সম্পর্কিত প্রশ্ন! এটা কই পেলে? সময় নিয়ে উত্তর দিবো!

একজন গবেষক বছরখানেক আগে আমাকে প্রশ্নটা করেছিলো; উত্তর দেয় নি তবে কথায়-কথায় বলেছিলো যে, এই দুইজন তাদের নিজেদের মধ্যে কিভাবে রাসায়নিক সংকেত আদানপ্রদান করে সেটা নাকি জানি না, জানতে পারলে কূল হবে। তারপর আর কিছু মনে নাই, তবে লাইটা মনে আছে, তাই একটা পেপার থেকে প্রশ্ন দেখে তারপর করে দিলাম 🐸

0

বেশ কয়েকটা বিষয় এখানে কাজ করে। প্রথমত, এখানে পোষক উদ্ভিদ ও ব্যাক্টেরিয়ার মধ্যে একটা সম্পর্ক রয়েছে। নডুলেশনের আগে নাইট্রোজেন ফিক্সেশনকারী ব্যক্টেরিয়ার সাথে লিগিউম উদ্ভিদের কিছু রাসায়নিক সংকেত বিনিময় হয়। এগুলোকে nod-ফ্যাক্টর বলা হয়। এটার মাধ্যমে পোষক উদ্ভিদ ও সমজীবি ব্যক্টেরিয়া দুইটির মধ্যে সম্পর্ক তৈরি করা সম্ভব কি না সেটা ঠিক হয়। কিছু কিছু উদ্ভিদ জেনারেলিস্ট, এরা বিভিন্ন ধরনের ব্যক্টেরিয়ার সাথে নডিউলেশন করতে পারে। অন্যদিকে, কিছু উদ্ভিদ স্পেশালিস্ট, নির্দিষ্ট কিছু ব্যক্টেরিয়ার সাথে এরা নডিউলেশন করে। এই সম্পর্কের সাথে ব্যক্টেরিয়ার দ্রুত বা ধীরে সংখ্যাবৃদ্ধির তেমন কোন সম্পর্ক নেই। সুতরাং এই পর্যায়ে প্রতিযোগিতা থাকলেও সেটা দ্রুত উৎপাদন বা grow এর সাথে সরাসরি সম্পর্কিত নয়।

প্রাথমিক সম্পর্ক স্থাপনের জন্য এসব নড-ফ্যাক্টর উপযুক্ত রিসেপ্টরে যুক্ত হওয়া জরুরী!

তানভীর রানা রাব্বি Selected answer as best November 2, 2021

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।