সবচেয়ে বড় গ্যালাক্সি কোনটি?

1

মহাবিশ্বে সবচেয়ে বড় গ্যালাক্সির নাম নি? এটা কত বড়? পৃথিবী থেকে কত আলোকবর্ষ দূরত্ব?

Tahshin Alam Utsho Selected answer as best February 1, 2023
1

মহাবিশ্বের সবচেয়ে বড় গ্যালাক্সি কোনটি,সেটা জানতে হবে জানতে হবে গ্যালাক্সি কি!

অসংখ্য নক্ষত্র,গ্রহ,তাদের অবশিষ্টাংশ, অন্তনাখিত্রিক ধূলিকণা আর ডার্ক ম্যাটারের মধ্যকর্ষণ দ্বারা বিশেষ ভাবে আবদ্ধ হয়ে গড়ে ওঠে একটি গ্যালাক্সি যার কেন্দ্রে অবস্থান করে কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোল।

মহাবিশ্বে অনুমতি এরূপ বিভিন্ন আকারের ১০০-২০০ বিলিয়ন Galaxy আছে। তবে সম্প্রতি, ১৬ই ফেব্রুয়ারি ২০২২ নেদারল্যান্ডের লেইডেন অবজারভেটরির এক গবেষকদল ঘোষণা দিলেন, তারা এখনও সবচেয়ে বড় গ্যালাক্সির সন্ধান পেয়েছেন। গবেষক দলের নেতৃত্বে দেন নেদারল্যান্ড বিশ্ববিদ্যালয়ের মার্টিন ওয়েই।

গ্যালাক্সি টির নাম দেওয়া হয়েছে “Alcyoneus”

গ্রিক পুরাণে আকাশের দেবতা Ouranos এর রক্ত সম্পর্কিত এবং Gaea এর পুত্র,এক দৈত্য Alkyoneus/Alcyoneus এর নামানুসারে এই দানবাকৃতির গ্যালাক্সির নামকরণ করা হয়েছে।

এটি একটি বিশাল আকৃতির রেডিও গ্যালাক্সি ( রেডিও ফ্রিকয়েন্সি তে দৃশ্যমান) যার দৈর্ঘ্য ১৬.৪৪ মিলিয়ন আলোকবর্ষ যা আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির দৈর্ঘ্যের তুলনায় প্রায় ১০০ গুন বেশি এবং আমাদের গ্যালাক্সি থেকে ১৫৩ গুন বড়!

ভাবা যায়!একটা গ্যালাক্সি কতটা বড় হতে পারে!

তবে এ গ্যালাক্সি আমাদের ছায়াপথের অনেক দূরে, প্রায় ৩.৫ বিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত এই গ্যালাক্সি।যার কেন্দ্রে রয়েছে এক সুপার মেসিভ ব্ল্যাক হোল যার ভর ৪০০ মিলিয়ন বা ৪০ কোটি সৌর ভর (সূর্যের ভোরের ৪০ কোটি গুন)।

সত্যিই,ভাবতে অবাক লাগে একেকটা গ্যালাক্সি কত বিশাল আর কত রহস্যময় এ মহাবিশ্ব।হয়তো অতি শীঘ্রই খোঁজ মিলতে পারে আরও বড় কোনো গ্যালাক্সির!

তথ্যসূত্র : Wikipedia, space.com, aajtak.in, bigganblog.org, theoi.com

তানভীর রানা রাব্বি Changed status to publish July 18, 2023

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।