কোন গ্রুপের রক্ত সবাই নিতে পারে?

0

কোন রক্তের গ্রুপ সর্বজনীন দাতা? অর্থাৎ সবাইকে রক্ত দান করতে পারে? রক্তের গ্রুপ কিভাবে নির্ধারিত হয়?

aalnoman2022@gmail.com Answered question 5 days ago
1

ব্ল্যাড গ্রুপিং করা হয় মূলত এন্টিজেন-এন্টিবডির ক্যাচালের সাপেক্ষে। যাদের লোহিত রক্তকণিকায় যেই এন্টিজেন (A ও B) থাকে, তার রক্তের গ্রুপও সেটা। যেমনঃ কারও লোহিত রক্তকণিকায় A এন্টিজেন থাকলে তার রক্তের গ্রুপ হয় A। আর কারও লোহিত রক্তকণিকায় A ও B কোনো এন্টিজেন না থাকলে তার রক্তের গ্রুপ O আর উভয়টিই থাকলে সে AB গ্রুপের অধিকারী। আবার কারও রক্তে রেসাস ফ্যাক্টর উপস্থিত থাকলে সে পজিটিভ আর না থাকলে সে নেগেটিভ। মূলত এভাবেই রক্তের গ্রুপ নির্ধারিত হয়।

এবার আসুন, দেখি, কোন গ্রুপের রক্ত সকলেই নিতে পারবে। প্রথমে একটা জিনিস জেনে নিই। কিছু কিছু ক্ষেত্রে দাতার এন্টিজেন গ্রহীতার এন্টিবডির সাথে বিক্রিয়া করে গ্রহীতার জীবনকে হুমকির মধ্যে ফেলে দিতে পারে। যেমনঃ দাতার এন্টিজেন যদি A হয়, আর গ্রহীতার এন্টিবডি a হলে সেখানে ঝামেলা বাঁধবে। আবার দাতার এন্টিজেন A ও B দুইটাই আছে, গ্রহীতার এন্টিবডি a ও b দুইটাই আছে। এক্ষেত্রেও প্যাঁচ লেগে যাবে। তাই রক্তের গ্রুপ এমন হতে হবে যেন এন্টিজেন কোনোভাবেই এন্টিবডির সাথে বিক্রিয়া করে ফেলতে না পারে। এই দিক বিবেচনায় O গ্রুপের রক্ত সবচেয়ে বেশি নিরাপদ, কেননা এই গ্রুপের রক্তে A ও B কোনো এন্টিজেনই থাকে না।

কিন্তু এখানে আবার আরেকটা ঝামেলা আছে, আর সেটা হলো রেসাস ফ্যাক্টর। এটা যার দেহে আছে, তার রক্ত যার দেহে নেই সে নিতে পারবে না। সোজা বাংলায় বললে পজিটিভ গ্রুপের রক্ত নেগেটিভ গ্রুপ নিতে পারবে না, কিন্তু নেগেটিভ গ্রুপের রক্ত পজিটিভ গ্রুপকে দেওয়া যাবে। তাহলে সবশেষে যেই সিদ্ধান্তে আমরা আসতে পারি, তা হলে O(-ve) রক্তের গ্রুপ হলো সর্বজনীন দাতা, যার কাছ থেকে সাধারণত যে কেউ রক্ত নিতে পারবে।

aalnoman2022@gmail.com Posted new comment 4 days ago

আপনার লিখা অনেক তথ্যবহুল এবং সুন্দর হয়েছে।

0

O গ্রুপের রক্ত সবাই নিতে পারে তাই, O গ্রুপ সর্বজনীন রক্ত দাতা হিসেবে ও অরিচিতো

aalnoman2022@gmail.com Answered question 5 days ago

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।