মানুষের লিঙ্গ নির্ধারণ পদ্ধতি কি?

0

এই প্রশ্নটার দুইটা ভাগ আছে। প্রথমতঃ, পুরুষ-স্ত্রী লিঙ্গ নির্ধারণ হয় ঠিক কিভাবে? মানুষের লিঙ্গ নির্ধারণে y-ক্রোমোজমের ভূমিকা কি? এটা কি কোনভাবে নিয়ন্ত্রণ করা যায়? দ্বিতীয়তঃ, গর্ভধারণের পর কিভাবে বোঝা যায় যে গর্ভের সন্তানের লিঙ্গ কি হবে?

আরাফাত রহমান Changed status to publish March 15, 2022

0

মানুষের লিঙ্গ নির্ধারণ পদ্ধতিঃ মানুষের লিঙ্গ নির্ধারণ হয় সেক্স ক্রোমোজোম দ্বারা। ২৩ জোড়া ক্রোমোজোমের মধ্যে 22 জোড়া অটোজোম ও ১ জোড়া সেক্স ক্রোমোজোম। অটোজোম দ্বারা লিঙ্গ ব্যতীত অন্যান্য যাবতীয় বৈশিষ্ট্য নির্ধারিত হয়, যেখানে লিঙ্গ নির্ধারণকারী ক্রোমোজোম মূলত এক জোড়া। ছেলেদের ও মেয়েদের ক্ষেত্রে এই সেক্স ক্রোমোজোম জোড়া আলাদা আলাদা হয়ে থাকে। ছেলেদের ক্ষেত্রে তা XY ও মেয়েদের ক্ষেত্রে XX. পুরুষদেহে শুক্রাণু সৃষ্টির সময় যখন মিয়োসিস বিভাজন ঘটে তখন ঠিক অর্ধেক সংখ্যক শুক্রাণু X ক্রোমোজোম ও বাকিঅর্ধেক শুক্রাণু Y ক্রোমোজোম লাভ করে। একইভাবে মেয়েদেরক্ষেত্রে ডিম্বাণু সৃষ্টির সময় প্রতিটি ডিম্বাণু অন্যান্য ডিম্বাণুর মত একটি করে X ক্রোমোজোম লাভ করে। অর্থাৎ বলা যায় মাতৃদেহে শুধুমাত্র এক ধরনের সেক্স ক্রোমোজোম(X) বিশিষ্ট ডিম্বাণু তৈরি হয়। তাই পুরুষদেহে উৎপন্ন X ও Y ক্রোমোজোমবিশিষ্ট শুক্রাণুর কোনটি সঠিক ভাবে নিষেক ঘটাবে তার উপরই নির্ভর করে সন্তানের লিঙ্গ। আপাত, বিষয়টি দৈব এবং সাধারণ মানুষের এই প্রক্রিয়াতে কোন হাত নেই।

যেভাবে গর্ভের সন্তানের লিঙ্গ বোঝা যাবেঃ যেহেতু মানুষের লিঙ্গ নির্ধারণ পদ্ধতি এবং এর জন্য দায়ী ক্রোমোজোম আবিষ্কৃত হয়ে গিয়েছে, তাই নিষিক্ত ডিম্বাণুর জিনোম পর্যবেক্ষণ করতে পারলেই সর্বনিম্ন সময়ে সন্তানের লিঙ্গ আইডেন্টিফাই করা যেতে পারে বলে আমি মনে করি। তবে বাস্তবে এটি অত্যন্ত জটিল। প্রচলিত নিয়মানুসারে, ১৮ থেকে ২০ সপ্তাহের মধ্যে আলট্রাসনোগ্রাফি করে সন্তানের লিঙ্গ সম্পর্কে ধারণা পাওয়া যায় (তবে এ সম্পর্কে শতভাগ নিশ্চিত হওয়া যায় না)।

Hamim Answered question December 18, 2021
You are viewing 1 out of 1 answers, click here to view all answers.