লাল সবুজ চা!

292 viewsবিবিধGreen Tea Health Tea
1

‘চা’ শুনলেই মনে পড়ে যায় বাঙালির বহু বছরের এক ঐতিহ্যের কথা। বাঙালি বইকি সারা বিশ্বেই চা এর আছে অনন্য সমাদর। এর আছে হাজার রকমের প্রকারভেদ ও গুণাগুণ। সে যা হোক, আমাদের দেশে প্রচলিত ‘চা’ বলতে রং চা (যেটাকে সাধারণভাবে বলি লাল চা), গ্রিন টি বা সবুজ চা, আবার অনেক সময় চায়ের সাথে দুধ মিশিয়ে বানানো হয় দুধ চা। লাল আর সবুজ চা কোন বৈশিষ্ট্যে আলাদা? কোনটি অধিক স্বাস্থ্যসম্মত?

Tahshin Alam Utsho Answered question December 16, 2021
1

লাল চা আর সবুজ চা এর মধ্যকার পার্থক্যটা হলো ক্যাফেইনের পরিমাণ, এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধতায়। লাল চা এর দানা ও সবুজ চা এর দানা ও স্বাদ ভিন্ন। সবুজ চা-তে অপেক্ষাকৃত কম ক্যাফেইন থাকলেও প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট থাকে।

যদি গুণাগুণ ও স্বাস্থ্যকরী এর ব্যাপারে বলতে হয়, তাহলে সবুজ চা-ই অধিক স্বাস্থ্যসম্মত। এর সবচেয়ে বড় গুণ হল এটি যেকোনো ধরনের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। সবুজ চা-এর এন্টিঅক্সিডেন্ট বয়সের সাথে সাথে চামড়ার কুঁচকে যাওয়াকে প্রতিরোধ করে। প্রতিদিন সবুজ চা পান করলে দাঁত সুন্দর থাকে। কারণ এটি মুখের ভেতরের অণুজীব গুলোকে নিয়ন্ত্রণ করে থাকে। গবেষণা বলছে যদি নিয়মিত সবুজ চা পান করা যায় তাহলে ডায়াবেটিস এর মতো রোগকে নিয়ন্ত্রনে রাখা যায়।
এমনকি কোলেসটরেল এর পরিমাণ কমিয়ে আমাদের হার্ট কে সুস্থ রাখতেও এই সবুজ চা উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

Tahshin Alam Utsho Answered question December 16, 2021