শুম্যান রেজোনেন্স কী?

0

শুম্যান রেজোনেন্স কী?

Tahshin Alam Utsho Answered question August 19, 2023
1

শুম্যান রেজোন্যান্স (Schumann Resonances বা SR) হলো পৃথিবীর আয়নোস্ফিয়ারে উৎপন্ন তড়িৎ-চৌম্বকীয় তরঙ্গের এক সেট ফ্রিকোয়েন্সি। একে পৃথিবীর হার্টবিটও বলা হয়। পদার্থবিজ্ঞানী উইনফ্রাইড অটো শুম্যানের নামে এর নামকরণ করা হয়েছে। পৃথিবীর পৃষ্ঠ এবং আয়নোস্ফিয়ারের মধ্যবর্তী স্থানটি একটি বদ্ধ তরঙ্গ নির্দেশক হিসাবে কাজ করে বলে শুম্যান রেজোনেন্স (রেজোনেন্স মানে কিন্তু অনুনাদ) ঘটে। এই ফ্রিকোয়েন্সিগুলো 7.83 Hz থেকে শুরু হয়। পৃথিবীর আবহাওয়া, বৈদ্যুতিক পরিবেশ, বায়ুমন্ডল ইত্যাদির বিশ্লেষণমূলক তথ্য জানতে এই অনুনাদটি বিশেষভাবে সহযোগিতা করে।

যেকোনো মুহূর্তে পৃথিবীতে প্রায় ২০০০টি বজ্রঝড় বয়ে যায়, যা প্রতি সেকেন্ডে প্রায় ৫০টি বিদ্যুতের ঝলকানি তৈরি করে। প্রতিটি বজ্রপাত তড়িৎ-চৌম্বকীয় তরঙ্গ (Electromagnetic Wave) তৈরি করে। পৃথিবীর পৃষ্ঠ এবং প্রায় 60 মাইল উপরে একটি সীমানার মধ্যে পৃথিবীকে বৃত্তাকারে পরিবেষ্টন করতে শুরু করে। কিছু তরঙ্গ (যদি তাদের ঠিক সঠিক তরঙ্গদৈর্ঘ্য থাকে) একত্রিত হয়, শক্তি বৃদ্ধি করে এবং একটি পুনরাবৃত্তিকারী বায়ুমণ্ডলীয় হৃদস্পন্দন তৈরি করে। এটিই আমাদের সেই অনুনাদ মামা।

আমরা সাধারণত শুম্যান রেজোনেন্স শুনতে পারব না, কিন্তু এর কম্পন অনুভব করতে পারব।

বিস্তারিত পড়ুনঃ
১. আমাদের পৃথিবীর হার্টবিট
২. পৃথিবীর হার্টবিট কি শরীরের উপর প্রভাব ফেলে?

Tahshin Alam Utsho Answered question August 19, 2023

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।