ক্রেবস চক্রে অংশগ্রহণকারী উৎসেচক গুলো কী কী?

1.10K viewsজীববিজ্ঞানRespiration
2

আমরা জানি যে, শ্বসনে ক্রেবস চক্র একটি গুরুত্বপূর্ণ ধাপ। এখানে বিভিন্ন এনজাইম বা উৎসেচক সক্রিয় অবদান রাখে। এদের নাম, কাজ এবং প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে চাই!

আরাফাত রহমান Changed status to publish February 6, 2024
1

ক্রেবস সাইকেল এনজাইম হল মেমব্রেন প্রোটিন যা মাইটোকন্ড্রিয়ার ম্যাট্রিক্সের মধ্যে পাওয়া যায় সাকসিনেট ডিহাইড্রোজেনেস ছাড়া যা অভ্যন্তরীণ মাইটোকন্ড্রিয়াল মেমব্রেনে আটকে থাকা একটি অবিচ্ছেদ্য ঝিল্লি প্রোটিন। যদিও NAD হল কৃত্রিম গোষ্ঠী যা অক্সিডেশনের তিনটি ধাপের সময় উত্পন্ন প্রোটন গ্রহণ করার জন্য ব্যবহৃত হয়, FAD সাক্সিনেট ডিহাইড্রোজেনেস দ্বারা ব্যবহৃত হয়। এই হ্রাসকৃত কোএনজাইমগুলির চূড়ান্ত ভাগ্য হল অভ্যন্তরীণ মাইটোকন্ড্রিয়াল মেমব্রেনে ইলেকট্রন পরিবহন চেইন বিক্রিয়ায় প্রবেশ করে পুনরায় অক্সিডাইজ করা, যখন এটিপি তৈরি হয়।ক্রেবস চক্রের কিছু প্রতিক্রিয়া থার্মোডাইনামিক ভারসাম্যের কাছাকাছি, এবং তাই, দ্বিমুখী। এর মধ্যে রয়েছে ইন্টারকনভার্টিং সাকসিনেট, ফিউমারেট, ম্যালেট এবং অক্সালোঅ্যাসেটেট এনজাইম। প্রতিক্রিয়াগুলির বিপরীতমুখীতা গ্লুকোজ সংশ্লেষণ, ফ্যাটি অ্যাসিড এবং কোলেস্টেরল সংশ্লেষণ, অ্যামিনো অ্যাসিড অ্যানাবোলিজম, নিউক্লিওটাইডস এবং হেম জৈব সংশ্লেষণের জন্য পূর্বসূরি তৈরি করতে দেয়।

Rahmatullah Al Arabi Answered question February 28, 2022

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।