জিন থেরাপির মাধ্যমে কোন কোন রোগ নিরাময় করা হয়?

1

আমরা জানি জিন থেরাপির মাধ্যমে অনেক ধরনের বংশগতির রোগ ঠিক করা সম্ভব। তবে জিন থেরাপি তো অনেক নতুন প্রযুক্তি। এর কোন বাস্তব উদাহরণ আছে? ঠিক কোন কোন রোগ নিরাময়ের জন্য জিন থেরাপি ব্যবহার করা হয়?

Tahshin Alam Utsho Answered question September 25, 2023
0

জিন থেরাপি হলো ত্রুটিপূর্ণ জিনের চিকিৎসায় রিকম্বিনেন্ট ডিএনএ টেকনোলজির প্রয়োগ। আসলে এই থেরাপিতে ত্রুটিপূর্ণ জিনের জায়গায় পরিবর্তিত সুস্থ জিনকে প্রতিস্থাপন করা হয়। যেহেতু অস্বাভাবিক জিন ভুল প্রোটিন উৎপাদনের নির্দেশ দেয়, তাই জিন থেরাপির ফলে ক্ষতিকর প্রোটিনের স্থলে দেহে সঠিক প্রোটিন উৎপাদিত হয়।

ছবিঃ Scientia Society

সিভিয়ার কম্বাইন্ড ইমিউনোডেফিসিয়েন্সি (SCID), অ্যাডেনোসিন ডিঅ্যামিনেজ (ADA) ডেফিসিয়েন্সি, বংশগত বর্ণান্ধতা, চর্বি বিপাক ব্যাধি ইত্যাদি রোগের চিকিৎসায় ইতিমধ্যেই জিন থেরাপি সফলতা পেয়েছে। গবেষক ও বিশেষজ্ঞদের মতে, ভবিষ্যতে সিস্টিক ফাইব্রোসিস, আলফা-1 অ্যান্টিট্রিপসিনের ঘাটতি, হিমোফিলিয়া, বিটা থ্যালাসেমিয়া এবং সিকেল সেল রোগের মতো কিছু বংশগত রোগের প্রতিরোধ বা নিরাময়ের জন্য জিন থেরাপি ব্যবহার করা যেতে পারে। এই থেরাপি এইচআইভি সহ বিভিন্ন ধরণের ক্যান্সার বা সংক্রমণের চিকিত্সার জন্যও ব্যবহার করা যেতে পারে।

এ বিষয়ে আরও বিস্তারিত ধারণা পেতে পড়ুনঃ জিন থেরাপি – চিকিৎসা বিজ্ঞানের শেষ অধ্যায় 

তথ্যসূত্রঃ
১. Genetic Therapies – Benefits and Risks | NHLBI, NIH
২. Gene Therapy Successes

Tahshin Alam Utsho Answered question September 25, 2023

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।