মাকড়সা নিজের জালে নিজে আটকে যায় না কেন?

661 viewsজীববিজ্ঞানanimal
1

আমরা জানি মাকড়সার জালে পোকা-মাকড় আটকে যায়, কিন্তু মাকড়সা নিজে কেন আটকে যায় না?

Hamim Answered question December 21, 2021
0

খাদ্য শৃংখলে খাদ্যশক্তি উৎপাদক থেকে শুরু করে বিভিন্ন স্তরের খাদকদের মধ্যে প্রবাহিত হয়। খাদ্য খাদকের নিষ্ঠুর এক জীবন সংগ্রামে খাদ্যশিকল হয়ে ওঠে প্রাণোজ্জীবিত। প্রতিটি জীবের আছে খাদ্যসংগ্রহের স্বতন্ত্র পন্থা ও কৌশল। মাকড়সার আছে জাল বুননের মাধ্যমে খাদ্য সংগ্রহের এক অসাধারণ পদ্ধতি।

মাকড়সার জাল একপ্রকার রেশমতুল্য তন্তু যা মাকড়সা নিজেই তৈরি করে থাকে। এটি এক ধরনের ফাঁদ ছাড়া কিছুই নয়। মাকড়সার এ জাল সাধারণদৃষ্টিতে ঠুনকো মনে হলেও যখন অনেকগুলো তন্তুতে কোনো পোকামাকড় শিকার হয়, তখন তা বেশ ফ্লেক্সিবল ও টানসহনীয় আচরণ করে। সহজে পোকামাকড় আটকানোর জন্য বুদ্ধিমান মাকড়সা এতে কিছু আঠালো বা গ্লু ড্রপলেট যোগ করে দেয়। তবে তা কিন্তু জালের নির্দিষ্ট কিছু অঞ্চলে ব্যাপিত থাকে। আর মাকড়সা ব্যাটা সে বিষয়ে থাকে অবহিত। ঐ সকল অঞ্চলে সে সতর্কতার সাথে বিচরণ করে। এছাড়াও মাকড়সার পায়ের আগায় থাকে এক ধরনের সূক্ষ্ম লোমযুক্ত অংশ, যা টারসি  নামে পরিচিত। অতি নমনীয় লোম জাতীয় এ অংশ মাকড়শাকে গ্লু ড্রপলেটসে আটকে যাওয়া থেকে রুখে। এভাবে নিজের বানানো ফাঁদে নিজেই আটকে যায় না মাকড়সা।

Hamim Answered question December 21, 2021
You are viewing 1 out of 1 answers, click here to view all answers.

কিভাবে যুক্ত হবেন?

নতুন প্রশ্ন করার মাধ্যমে একাউন্ট খুলতে পারবেন। সাইটের উপযোগী প্রশ্ন হলে আপনার একাউন্ট সক্রিয় করা হবে। প্রশ্ন করতে এখানে ক্লিক করুন।